Success of Google, Uber, Amazon and Nike The stories behind the unprecedented
বড় বড় প্রতিষ্ঠানগুলো সাফল্যের শীর্ষে থাকার কারণ তাদের ব্যবসায়িক পরিকল্পনা ও চিন্তা। তারা কেউ বেশি মূলধন ঢেলে এইসব ব্যবসা দাড় করায়নি। বরং তারা শুধু পরিকল্পনা করেছে কিভাবে বাজার দখল করা যায়। তাদের সফলতার শীর্ষে থাকার পেছনের গল্প শোনাবো আজ আপনাদের।
১। তাদের পরিকল্পনা ছিল দীর্ঘমেয়াদী খেলার।
আমাজনের ব্যবসা শুরু হয়েছিল শুধুমাত্র বই বিক্রি দিয়ে। এরপর তারা একে একে পণ্য বাড়াতে থাকে। সফলতার শীর্ষে থাকা এই কোম্পানিগুলো বাজারে নেমেছিল দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে। কারণ সফলতা কখনোই রাতারাতি আসে না। এর পেছনে সময় ও শ্রম দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হয়।
আমাজনের ব্যবসা শুরু হয়েছিল শুধুমাত্র বই বিক্রি দিয়ে। এরপর তারা একে একে পণ্য বাড়াতে থাকে। সফলতার শীর্ষে থাকা এই কোম্পানিগুলো বাজারে নেমেছিল দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে। কারণ সফলতা কখনোই রাতারাতি আসে না। এর পেছনে সময় ও শ্রম দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হয়।
২। তাদের লক্ষ্য বড় হলেও শুরু করেছিল ছোট পরিসরে
তারা তাদের লক্ষ্য ঠিক করেছিল অনেক বড় কিন্তু শুরু করেছিল ছোট পরিসরে। ফেসবুক কিংবা গুগলের পথচলা শুরু হয়েছিল খুবই ছোট পরিসরে। কেবল একটা বিশ্ববিদ্যালয় থেকে এই দুটি জনপ্রিয় সাইটের পথচলা শুরু হয়। এবং ধীরে ধীরে তারা পরিসর বাড়াতে থাকে।
তারা তাদের লক্ষ্য ঠিক করেছিল অনেক বড় কিন্তু শুরু করেছিল ছোট পরিসরে। ফেসবুক কিংবা গুগলের পথচলা শুরু হয়েছিল খুবই ছোট পরিসরে। কেবল একটা বিশ্ববিদ্যালয় থেকে এই দুটি জনপ্রিয় সাইটের পথচলা শুরু হয়। এবং ধীরে ধীরে তারা পরিসর বাড়াতে থাকে।
৩। তারা অসফলতাকে কাটিয়ে উঠতে পেরেছিল
তারা কখনোই ব্যর্থতাকে ভয় পায়নি, বরং ব্যর্থতাকে ইতিবাচক হিসেবে গ্রহণ করেছে। তারা যদি ব্যর্থতা কাটিয়ে উঠার সাহস না দেখাতো তারা কখনোই সফল হতে পারত না। গুগলের প্রতিষ্ঠাতা বেজস কয়েকবার বিশাল লোকসান ও বাঁধার সম্মুখীন হলেও পিছু সরে আসেনি। বরং নতুন উদ্যমে নতুন পরিকল্পনায় কাজ করে গেছে।
তারা কখনোই ব্যর্থতাকে ভয় পায়নি, বরং ব্যর্থতাকে ইতিবাচক হিসেবে গ্রহণ করেছে। তারা যদি ব্যর্থতা কাটিয়ে উঠার সাহস না দেখাতো তারা কখনোই সফল হতে পারত না। গুগলের প্রতিষ্ঠাতা বেজস কয়েকবার বিশাল লোকসান ও বাঁধার সম্মুখীন হলেও পিছু সরে আসেনি। বরং নতুন উদ্যমে নতুন পরিকল্পনায় কাজ করে গেছে।
৪। তারা বাজারের শূন্যতাকে কাজে লাগিয়েছে।
বড় বড় এই প্রতিষ্ঠানগুলো বাজারের শুন্যতা খুঁজে বের করেছে। এবং সে অনুযায়ী সাজিয়েছে তাদের ব্যবসায়িক পরিকল্পনা। উবার তাদের পরিকল্পনার মাধ্যমে ট্যাক্সি ও এর যাত্রীর মাঝে যোগাযোগ দুর্বলতাগুলো কাটিয়ে দিয়েছে। তাদের ভিন্নধর্মী চিন্তা তাদের প্রসারের প্রধান কারণ। এভাবে প্রায় সব কোম্পানিই বাজারের শূন্যতাকে ব্যবহার করে আসছে।
বড় বড় এই প্রতিষ্ঠানগুলো বাজারের শুন্যতা খুঁজে বের করেছে। এবং সে অনুযায়ী সাজিয়েছে তাদের ব্যবসায়িক পরিকল্পনা। উবার তাদের পরিকল্পনার মাধ্যমে ট্যাক্সি ও এর যাত্রীর মাঝে যোগাযোগ দুর্বলতাগুলো কাটিয়ে দিয়েছে। তাদের ভিন্নধর্মী চিন্তা তাদের প্রসারের প্রধান কারণ। এভাবে প্রায় সব কোম্পানিই বাজারের শূন্যতাকে ব্যবহার করে আসছে।
৫। মানুষের মনে স্থায়ী ছাপ ফেলতে সমর্থ হয়।
বড় বড় সব কোম্পানি তাদের চিন্তা ও পরিকল্পনা দিয়ে মানুষের মনে গভীরভাবে ছাপ ফেলতে সক্ষম হয়েছে। তারা তাদের বিপণন ও প্রচার এমনভাবে করেছে যেন মানুষ তাদের বিকল্প কিছু ভাবতে না পারে। এভাবেই তারা তাদের কার্যক্রম দিয়ে মানুষের মনে গভীর ছাপ ফেলে দিয়েছে।
success of Google, Uber, Amazon and Nike The stories behind the unprecedented
আমাদের পোস্টটি ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন।
No comments