• Breaking News

    Should you drink water while eating?

    খাওয়ার সময় কি পরিমান পানি পান করা উচিত?

    Should you drink water while eating

    স্বাস্থ্য বিষয়ক টিভি শোতে প্রায়ই বলা হয় একই সময়ে খাওয়া আর পান করা নিষিদ্ধ। অনেক বিশেষজ্ঞ বলেন, পানি আমাদের পাকস্থলীর অ্যাসিড পাতলা করে ফেলে। আবার অনেকে মনে করেন এটির ফলে আমাদের মেদ বৃদ্ধি পায়। আবার অনেকে এটাও মনে করেন যে, পানি পাকস্থলী থেকে অজীর্ণ খাদ্য বের করে দেয়! কিন্তু সাধারণ এই পানি কি আসলেই এতো ক্ষতিকর?
    আজ আমরা খাওয়ার সময় পানি পানের ব্যাপারে সত্যি ব্যাপারটা আপনাদের জানাবো এবং আপনি বুঝতে পারবেন এটি গালগল্প ছাড়া আর কিছুই নয়।
     পাকস্থলীতে খাদ্য ও পানির কি ঘটে?
    Should you drink water while eating

    © Depositphotos.Com © Depositphotos.Com
    হজম প্রক্রিয়া শুরু হয় ঠিক তখনই যখন আমরা আমাদের ভবিষ্যতের খাবার সম্পর্কে চিন্তা করি। ফলে আমাদের মুখের মধ্যে লালা উৎপন্ন হয়। যখন আমরা খাবারে চাবানো শুরু করি, তখন আমরা লালা দিয়ে এটি হজম করি যা হজমের জন্য প্রয়োজনীয় এনজাইম ধারণ করে। এরপর খাবার নরম হয়ে আমাদের পাকস্থলীতে যায় এবং পাকস্থলীর এসিডের সাথে মিশ্রিত হয়। গড়ে, পাকস্থলীর খাদ্য হজম করে তরলে পরিণত করতে ৪ ঘন্টা সময় লাগে। এরপর তা অন্ত্রে চলে যায় এবং সেখান থেকে সারা দেহে পুষ্টি ছড়িয়ে পড়ে। 
    পানি বেশিক্ষণ পাকস্থলীতে থাকে না। ১০ আউন্স পানি সরানোর জন্য পাকস্থলীর ১০ মিনিট সময় লাগে। তাই আপনি খাদ্য গ্রহণের সময় পানি পান করলেও তা নিশ্চয় আপনার পেটে পুকুরের আকৃতি ধারণ করবে না। এটি খুব দ্রুত চাবানো খাদ্যের সাথে মিশে যায়, খাদ্যকে নরম করে এবং খুব তাড়াতাড়ি পাকস্থলী ছেড়ে চলে যায়।
     তরল অ্যাসিড হ্রাস করে না।
    আমাদের শরীর খুব জটিল কিন্তু বেশ দক্ষ একটি পদ্ধতিতে কাজ করে। যদি পাকস্থলী মনে করে এটি কোন কিছু হজম করতে পারছে না তবে এটি আরো বেশী পরিমাণ এনজাইম উৎপন্ন করে এবং ভিতরে তরল এর অম্লতা বৃদ্ধি করে। এমনকি যদি আপনি একটি অর্ধ গ্যালন জল পান করেন, এটি অম্লতা্র স্তরকে প্রভাবিত করবে না। এছাড়াও খাবারের সাথেও জল পাকস্থলীতে যায়। উদাহারণস্বরূপ- একটি কমলালেবুতে ৮৬% পানি থাকে।
    তরল হজমের গতিকে ত্বরান্বিত করে না।
    আমাদের একটা ধারণা আছে যে, তরল সলিড খাদ্য পুরোপুরি হজম হওয়ার আগেই অন্ত্রে পাঠিয়ে দেয়। কিন্তু এই ধারণার পেছনে কোন যৌক্তিক গবেষণা নেই। বিজ্ঞানীরা দাবি করেছেন যে, তরল কঠিন খাদ্যের আগেই শরীর থেকে বের হয়ে যায় এবং এটি কোনভাবেই হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে না।
    তাহলে আমরা খাওয়ার সময় কি পানি পান করতে পারব?
    Should you drink water while eating

    © Depositphotos.Com © Depositphotos.Com
    খাদ্য গ্রহণের সময় পানি পান করলে এটি কোন ক্ষতি করবে না। মূলত, পানি কঠিন খাদ্যকে নরম করে দেয়। কিন্তু খাদ্য চাবানো শেষ করার আগে পানি পান করবেন না। কারণ প্রয়োজনীয় এনজাইম রয়েছে এমন খাবারে যথেষ্ট লালা থাকা উচিত। 
    খাদ্য গ্রহণের সময় পানি পান করার কিছু সুবিধা আছে। গবেষণায় দেখানো হয়েছে যে, যখন একজন ব্যক্তি খাদ্য গ্রহণের সময় কিছু পানি পান করার জন্য ছোট ছোট বিরতি নেয় , তখন এটি খাওয়ার প্রক্রিয়াকে ধীর গতির করে দেয়। ফলস্বরূপ, মানুষ কম খাদ্য গ্রহণ করে যা উপকারী।
    আপনি যদি পানির পরিবর্তে খাওয়ার সময় কফি বা চা পান করেন তাতেও কোন ক্ষতি নেই। গবেষণায় দেখানো হয়েছে, চা বা কফি পান অম্লতার মাত্রায় কোন পরিবর্তন আনে না।
    আপনি যে পানি পান করেন তার তাপমাত্রা আপনার হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে না এবং পুষ্টি পেতেও কোন সমস্যা হয় না। পাকস্থলী তার প্রয়োজন মত খাদ্য গরম অথবা ঠাণ্ডা করে নিতে পারে। যাইহোক, বিজ্ঞানীরা উষ্ণ পানি পানের পরামর্শ দিয়েছেন যা ১৫০ ডিগ্রী ফারেনহাইটে শীতল হয়।
    আপনি কি খাদ্য গ্রহণের সময় পানি পান করে মনে করেন ভুল করে ফেলেছেন?  তাহলে আপনার আর ভয় নেই। আপনার প্রয়োজনীয় সকল তথ্য আমরা এই আয়োজনে সন্নিবেশিত করেছি। আপনাদের কেমন লাগলো আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন।
    আমাদের আয়োজন ভালো লাগলে লাইক, কমেন্ট, শেয়ারের মাধ্যমে আমাদের সাথেই থাকুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad